Breaking News

ব্যবসা শুরু আগে সাবধান, তিনটি বিষয় মাথায় রাখুন

ডিজিটাল অ্যাডগুরু ডেস্ক:- ব্যবসার ক্ষেত্রে চালু কতগুলি প্রচীন প্রবাদ রয়েছে। টাকার জন্য টাকা প্রয়োজন। অর্থাত বাণিজ্য করতে অর্থ প্রয়োজন, ফলে আয় করতে গেলে বিনিয়োগ প্রয়োজন। তবে আয় করতে শুধু অর্থ বিনিয়োগ করলেই হয় না। সমান ভাবে গুরুত্বপূর্ণ, পণ্যের মান ধরে রাখা এবং বাজারের আস্থা অর্জন করা। তবে যে কোনও ব্যবসা শুরু করতে গেলে সবার আগে নিজের কাছে তিন বিষয়ে স্বচ্ছ ধারণা রাখা প্রয়োজন।

. টার্গেট বা লক্ষ্য ঠিক করা বিনিয়োগ করার আগে নিজের লক্ষ্য একদম পরিষ্কার রাখতে হবে। আপনি কোথায় টাকা লগ্নি করতে চলেছেন আর তার বিনিময়ে আপনি কী পেতে চলেছেন। আর লভ্যাংশ পেতে গেলে কীকী করার প্রয়োজন রয়েছে। অর্থ লগ্নি করার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ধাপ রয়েছে। আর প্রত্যেকটি গুরুত্বপূর্ণ। যেমন নির্দিষ্ট গন্তব্যে পৌঁছতে কখনও বাঁক আসে, সেই বাঁকগুলিকে চেনা ও জানা। তেমনই বাণিজ্যের ধাপগুলিতে কখন কোন সময় কত অর্থ কীভাবে খরচ করবেন সে সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখা। প্রত্যেকটি প্রাথমিক ধাপ সম্পর্কে না জেনে বুঝে অর্থ লগ্নি করা মানে ব্যাপক ঝুঁকি নেওয়া। ফলে বাণিজ্যের শুরুতেই সঠিক পরামর্শ নিয়ে পরিকল্পনা ও লগ্নির রূপরেখা তৈরি করা।

আপনার ব্যবসার সঠিক মার্কেটিং কেমন হওয়া উচিত? জানতে যোগাযোগ করুন ডিজিটাল অ্যাডগুরুর সঙ্গে।

২. ওজন বুঝে নেওয়া- ব্যবসা শুরু করতে গেলে, নিজের কর্মক্ষমতা ও আত্মবিশ্বাসের ওজন বোঝা জরুরি। ধরা যাক আপনি ১০ কেজি ওজন তুলতে পারেন, কেউ আপনাকে পরামর্শ দিল আপনার ওজন তোলার ক্ষমতা ১০০ কেজি। ফলে চোট পাবেন নিশ্চিত। ফলে, নিজের ওজন বুঝে, আত্মবিশ্বাস বুঝে, ধাপে ধাপে অগ্রসর হওয়া। আর প্রথম থেকে মানসিক ভাবে প্রস্তুত থাকা যে কোনও ধরণের প্রতিকূল পরিস্থিতি তৈরি হতে পারে, সেইমতো নিজের সিদ্ধান্তকে ফ্লেক্সিবেল করা। মনে রাখতে হবে, ব্যবসার ক্ষেত্রে গোঁড়ামি থাকা ভালো, কিন্তু সিদ্ধান্তের ক্ষেত্রে নয়। নতুন উদ্যোক্তাদের ক্ষেত্রে বেশ কয়েকটি দ্বিধা দ্বন্দ্ব থাকে, সেগুলিকে কাটাতে আত্মবিশ্বাসী হয়ে পদক্ষেপ করতে হবে। যেমন প্রথম পর্যায়ে লভ্যাংশ কম রেখে পণ্যের মান ভালো রেখে ক্রেতার আস্থা অর্জন। চটজলদি বহু টাকার লাভ মানেই ভালো ব্যবসা এমন ধারণা ভুল।

৩. বাজারমুখী করে তোলাব্যবসার ট্রেন্ড প্রতিনিয়ত বদলাচ্ছে, নিজের ভাবনাকে ফ্লেক্সিবল ও বাজারমুখী করে তোলার প্রয়াস রাখতে হবে। সময়ের সঙ্গে বাজারের নিজস্ব একটা ছন্দ ও গতি রয়েছে, সেইমতো নিজেকে ঢেলে সাজাতে হবে। নিজের পণ্যকে বাজারমুখী করতে তুলতে পণ্যের মান যেমন ভালো রাখা প্রয়োজন তেমন, প্রতিযোগিতায় অংশ নিতে হবে। সব সময় নিজেকে বাজারের বাস্তবিক প্রতিযোগিতার দিকে নজর রাখতে হবে। ঠিক যেমন ঘোড়ার রেসের মাঠে লোকে বাজি ধরে। সেই মতো নিজের মার্কেটিং সাজাতে হবে। অর্থাত বাণিজ্যে সঠিক পরিকল্পনা করে অর্থ লগ্নি ও মার্কেটিং জরুরি, নয়তো ঝুঁকির ভাগ বেশি থাকবে।

আরো বাণিজ্য সংক্রান্ত খবর জানতে এখানে ক্লিক করুন।

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

ভারতের বেশ কিছু জনপ্রিয় সিল্কশাড়ির অজানা তথ্য, ঠকার আগে জেনে নিন তথ্যগুলি

পাঞ্চালী রায়চৌধুরী- ইতিহাস থেকে জানা যায়, প্রায় তিন-চার হাজার বছর আগেসিল্কের জন্ম হয়েছিল চিনে। প্রথম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!