Breaking News

ব্যবসায় এগোবেন কীভাবে রইল প্রাথমিক প্রস্তুতির দ্বিতীয় পর্ব

অর্বিট ডেস্ক– ধীরে ধীরে সরকারি চাকরির বাজার সঙ্কুচিত হয়ে আছে, পশ্চিমী দুনিয়ার হাওয়া এশিয়াতেও প্রভাব ফেলেছে গত কয়েক বছরে তার বড় প্রমাণ ভারতের অর্থনীতি। সেই তুলনায়, ভারতে গত কয়েক বছরে নতুন উদ্যোগপতিদের সংখ্যা বেড়েছে। কর্পোরেট সেক্টর নবজীবন পাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সোপান তৈরির চেষ্টা চালাচ্ছেন মেকিং ইন্ডিয়া। অর্থাত দেশী উচ্চ মানের পণ্য আন্তর্জাতিক বাজারে ছড়াতে পারলে, দেশের লাভ।

গত পর্বে আমরা বেশ কয়েকটি দিক আলোচনা করেছিলাম ও ঠিকানা দিয়েছিল, আজ তার দ্বিতীয় পর্ব-

১। যন্ত্রপাতি কিনতে ঋণ প্রয়োজন- যন্ত্রপাতি কেনার জন্য দীর্ঘমেয়াদি লোন নিতে, পরিবহণ ব্যবসার জন্য, মহিলা উদ্যোগীরা ঋণ ও আর্থিক সাহায্যের জন্য স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (সিডবি) ইস্টার্ন রিজিওন অফিস- ইউ এন ব্রহ্মচারি স্ট্রিট, কলকাতা ৭০০০১৬।

২। রফতানি ব্যবসা করার জন্য ঋণ- রফতানি ব্যবসার জন্য ঋণ পাওয়া যাবে- এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাঙ্ক, ৫ এ ও ৫ বি পার্ক প্লাজা, ৭১ পার্ক স্ট্রিট কলকাতা ৭০০০১৭

৩। কোম্পানি রেজিস্ট্রেশনের জন্য- রেজিস্ট্রার অফ কোম্পানিজ, ওয়েস্ট বেঙ্গল, নিজাম প্যালেস, আই আই এম এস বিল্ডিং, ২৩৪/৪, আচার্য জগদীশচন্দ্র বসু রোড- কলকাতা ৭০০০১৬।

৪। খাদ্য সামগ্রী উত্পাদন ও সংরক্ষণের ব্যবসা হলে- খাদ্য সামগ্রির মান নিয়ন্ত্রণ ও উন্নত করার জন্য সাহায্য পাবেন- সেন্ট্রাল ফুড ল্যাবরেটরি, ৩ কিড স্ট্রিট, কলকাতা ৭০০০১৬

৫। খাদ্য প্রক্রিয়াকরণ- খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পের প্রকল্প তৈরি , উত্পাদন, কাঁচামাল মার্কিটিং, মান নিয়ন্ত্রণ প্রভৃতির জন্য- ক) ডেপুটি জেনারেল ম্যানেজার, ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট, অভিলাসা বিল্ডিং, ৬ রয়েড স্ট্রিট, কলকাতা ৭০০০১৬। খ) ফুড প্রসেসিং ইন্ডাস্ট্রিজ, ময়ুখ ভবন, সল্টলেক, কলকাতা ৭০০০৯১।

৬। প্যাকেজিং শিল্প তৈরি করতে গেলে- ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্যাকেজিং, ব্লক-সি পি, সেক্টর ভাইভ, সল্টলেক, কলকাতা ৭০০০৯১

৭। সমবায় সমিতি তৈরি করে ব্যবসা করতে গেলে- ন্যাশনাল অ্যান্ড স্টেট কো-অপারেটিভ ইউনিয়ন, ৪ গঙ্গাধর বাবু লেন, কলকাতা ৭০০০১২

৮। রপ্তানি ব্যবসায় রপ্তানী সংক্রান্ত জানতে- স্টেট এক্সপোর্ট প্রমোশন বোর্ড, শিল্প ভবন, ২ ও ৩ ব্ল্যাক বার্ন লেন, (৪ল) কলকাতা ৭০০০১২।

৯। খাদ্য কৃষিজ সামগ্রী রফতানির ক্ষেত্রে- এগ্রিকালচারাল অ্যান্ড প্রোসেসড ফুড পোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথরিটি, ময়ুখভবন, সল্টলেক, কলকাতা ৭০০০৯১।

১০। যন্ত্রপাতি তৈরি, হিট ট্রিটমেন্ট প্ল্যান্ট, প্লাস্টিক শিল্পের মোড তৈরি- এই সমস্ত শিল্প গড়তে ট্রেনিং ও অন্যান্য সাহায্য- সেন্ট্রাল টুল রুম অ্যান্ড ট্রেনিং সেন্টার, বনহুগলি ইন্ডাস্ট্রিয়াল এরিয়া, কলকাতা ৭০০০৩৫।

১১। ছোট কারখানা গড়ার জন্য জায়গা ও শেডের জন্য- ওয়েস্ট বেঙ্গল ইন্ডাস্ট্রিয়াল ইনফ্রাস্ট্কচার ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড, পি ৩৪, সি আই টি রোড- কলকাতা ৭০০০১৪।

এই কর্পোরেশনের অধীনে সারা পশ্চিমবঙ্গে আটটি শাখা রয়েছে। ১। বাঁকুড়ার বিষ্ণুপুরে ২। মুর্শিদাবাদের ফারাক্কায় ৩। মেদিনীপুরের হলদিয়ায় ৪। জলপাইগুড়ির রানিনগরে ৫। নদিয়ার কল্যাণীতে ৬। মালদার গ্রোথ সেন্টারে ৭। কোচবিহারের গ্রোথ সেন্টারে ৮। হাওড়ার উলুবেড়িয়ায়।

এ ছাড়া এয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশনের গ্রোথ সেন্টারে জায়গা বা শেড পাওয়ার জন্য যোগাযোগ করতে পারেন।

১। ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন, ২ ও ৩ ব্ল্যাক বার্ন লেন, শিল্পভবন, কলকাতা ৭০০০০১২। ২। ৬এ রাজা সুবোধ মল্লিক স্ক্যায়ার (৩তল) কলকাতা ৭০০০১৩।

ছোটখাটো কারখানা ও শেডের জন্য যেতে হবে- ১। উত্তর ২৪ পরগনার অশোকনগরে ২। বাঁকুড়া জেলার বড়জোড়ায় ৩। নদিয়া জেলার কল্যাণীতে। ৪ জলপাইগুড়ি জেলার ডাবগ্রামে। ৫। হাওড়া জেলার বাউড়িয়া ও হাওড়া টাউনে। ৬। দার্জিলিং জেলার শিলিগুড়ির একটিয়াসোলে। ৭। বর্ধমান জেলার দুর্গাপুরে। ৮ দক্ষিণ ২৪ পরগনার বারুইপুরে। ৯ মেদিনীপুর জেলার হলদিয়া ও খড়গপুরে। ১০ কলকাতায় আছে, খিদিরপুর, বেহালা, ট্যংরা, কলসা, উল্টোডাঙায় ১১। বীরভূম জেলার বক্রেশ্বর ও বোলপুরে।

এছাড়া রিহ্যাবিলেটশন ইন্ডাস্ট্রিজ কর্পোর্শনেরও ক্ষুদ্র শিল্প ইউনিট গড়ার জন্য তিনটি গ্রোথ সেন্টার রয়েছে। ১। বেহালা। ২ বনহুগলি। ৩ দুর্গাপুরে। এই তিনটি সেন্টারের জমি ও কারখানা শেডের জন্য জায়গা পেতে হলে যোগাযোগ করতে হবে- ২৫ মির্জা গালিব স্ট্রিট, কলকাতা ৭০০০১৬।

আরও পড়ুন- প্রথম পর্ব

আপনি কি ব্যবসা ও মার্কেটিং ট্রিক্স নিয়ে সমস্ত তথ্য ও কৌশল জানতে চান?
তাহলে আজই সাবস্ক্রাইব করে রাখুন আমাদের ইউটিউব চ্যানেল অর্বিট নিউজ।

https://www.youtube.com/watch?v=2WS5ON2NEqk
ORBIT NEWS ON YOUTUBE
আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

ইন্টিগ্রেটেড ফার্মিঙে দিশা দেখাচ্ছে অনিতা, মাসে আয় ৭ লক্ষ

অর্বিট ডেস্ক– স্কুলে পড়ার সময় ৯০ শতাংশ মধ্য ও নিম্নমেধার পড়ুয়াদের শুনতে হয়েছে, ‘তোদের মাথায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!