Breaking News

বিশ্বের সবচেয়ে দামি সিল্ক তৈরি হয়, মাকড়সার জাল থেকে, কেন এতো দামি?

অর্বিট ডেস্ক– রেশম শিল্পের উত্থান যে  চিনে হয়েছিল, তা অনেকেরই জানা।  গুটিপোকা, পাট, আজকাল সিন্থেটিক থেকেও তৈরি হচ্ছে সিল্ক। ভারতেই অন্তত ২৫টির বেশি জনপ্রিয় সিল্ক রয়েছে, যার কদর রয়েছে বিশ্বজুড়ে। কিন্তু আজ যে সিল্কের কথা বলবো, তা তৈরি হয় এক বিশেষ প্রজাতির মাকড়সার জাল থেকে।

বিশেষজ্ঞদের মত, সারা বিশ্বে যত শক্তিশালী সিল্ক রয়েছে, তার মধ্যে সবচেয়ে শক্তিশালী সিল্ক হল বিশেষ প্রজাতির মাকড়সার জাল থেকে তৈরি হওয়া সিল্ক। এতোটাই কঠিন প্রায় স্টিলের মতোই শক্ত। এমনকী এই সিল্ক দিয়ে এমন বর্মও বানানো যায় যা বুলেটেরও প্রতিরোধ গড়ে তুলতে পারে।

তাহলে আসল রহস্য সমাধানে আসা যাক। উষ্ণপ্রধান অঞ্চলে একজাতের স্ত্রী মাকড়সা হয়, যা প্রায় শিশুদের করের সমান। সে তার প্রতিবেশী পুরুষ মাকড়সাদের (তুলনায় ছোট ও দুর্বল) ধীরে ধীরে গিলে ফেলে। তারপর তারা এক অনন্য ধর্মী সোনালী রঙের সিল্ক তৈরি করে। যা এ পৃথিবীতে দুর্মূল্য।  আর সেই সিল্ক থেকে তৈরি হওয়া কাপড় জন্ম নেওয়ার কাহিনীও বেশ রোমাঞ্চকর।

গত কয়েক মাস আগে এমনই মাকড়সার সিল্ক থেকে প্রস্তুত করা কাপড়ের প্রদর্শনী হয়েছিল লন্ডনে। কাপড়ের ডিজাইনারের দাবি, প্রায় আট বছর ধরে ২০ লক্ষ মাকড়সার বিশেষ ধর্মী জাল সংগ্রাহ করে, সেটিকে প্রোসেস করে কাপড় প্রস্তুত করা হয়েছে।

টেক্সটাইল ডিজাইনার সাইমন পিয়ার্সের মত, বিশেষ প্রজাতির মাকড়জার জাল তৈরির সিল্ক এক অনন্য অসাধারণ প্রকৃতিক দান। টেকসইয়ের দিক থেকে বিচার করলে এক ধারে কাছে কেউ আসে না। 

সারা বিশ্বের বহু গবেষক, একই ধরণের সিল্ক তৈরির কৃত্রিম চেষ্টা চালাচ্ছে, কিন্তু মাকড়সা ছাড়া এই সমগোত্রীয় সিল্ক তৈরি এখনও অসম্ভব। ফলে সিল্ক উত্পাদলের ক্ষেত্রে মাকড়সাকে মূল সৃষ্টিকর্তা হিসেবে রাখতেই হচ্ছে।

স্পাইডার সিল্ক বা মাকড়সার থেকে তৈরি হওয়া সিল্কের গুনবত্তা দেখে বিশ্বের বহুজাতিক টেক্সটাইল সংস্থাগুলিও ঝাঁপাচ্ছে তাঁদের ব্রান্ডকে হাতিয়ার করে। মাকড়সা পালনের ক্ষেত্রে তারা বিনিয়োগের পথেও হাঁটছে।

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

মালদ্বীপ যাওয়ার আগে বানিয়ে নিন প্ল্যান, নয়তো খসতে পারে বাড়তি গ্যাঁটের কড়ি

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মালদ্বীপ। এই দেশের অধীনে রয়েছে অসংখ্য দ্বীপের দেশ। ছোট ছোট প্রায় ১২০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!