Breaking News
Imran Khan lift ban for India

ভারতের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল পাকিস্তান, আমদানি করতে চায় তুলো চিনি

অর্বিট ডেস্ক– শুরুটা হয়েছিল প্রায় দেড় বছর আগে থেকেই। কাশ্মীর থেকে ৩৭০ধারা তুলে দেওয়ার পরেই বেঁকে বসে পাকিস্তান। ভারতের উপর একাধিক নিষেধাজ্ঞা তৈরি করা হয়। কিন্তু গত এক বছরে পরিস্থিতি যেভাবে বদলেছে, তাতে নিজেদের অবস্থান বদলাতে বাধ্য হয়েছে পাকিস্তান।

কূটনৈতিক ও প্রশাসনিক সূত্রের খবর, সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নরেন্দ্র মোদীকে একটি চিঠি লেখেন। সেখানে দাবি করা হয়, কাশ্মীর নিয়ে তারা ভারতের সঙ্গে সুষ্ঠু আলোচনায় বসতে চায়। পাশাপাশি জানানো হয়েছে, পাকিস্তানে চিনি ও তুলা আমদানির ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা চালু করেছিল, তা তুলে নিয়েছে প্রশাসন। ফলে বেসরকারি সংস্থাগুলি অনয়াসে ভারতের থেকে চিনি ও তুলা আমদানি করতে পারে।

ভারতের রফতানি বাজার বিশেষজ্ঞদের মত, বিশ্বে অন্যতম তুলা উত্পাদনকারী দেশ হল ভারত, অন্যদিকে চিনি উতপাদনের ক্ষেত্রেও ভারত বিশ্ব দ্বিতীয় স্থানে।

এক বছরের উপর ভারতের উপর নিষেধাজ্ঞার পর ইমরান খান প্রশাসন তাঁদের কট্টর সিদ্ধান্ত থেকে সরে এলো। কূটনৈতিক মহলের মত, অতি সম্প্রতি ইমরানের কলম্বো সফরে গিয়ে বেশ কয়েকটি ইঙ্গিত দিয়েছেন, ইমরান উদাহরণ দিয়েছেন, জার্মানি এবং প্রান্সের মধ্যে দীর্ঘ দিন লড়াই চলেছে, কিন্তু আজ তারা বন্ধু। তাই দেশের উন্নয়নের জন্য, বাণিজ্যের উন্নয়নের জন্য বন্ধুত্বপূর্ণ পদক্ষেপ প্রয়োজন।  

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

মালদ্বীপ যাওয়ার আগে বানিয়ে নিন প্ল্যান, নয়তো খসতে পারে বাড়তি গ্যাঁটের কড়ি

প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মালদ্বীপ। এই দেশের অধীনে রয়েছে অসংখ্য দ্বীপের দেশ। ছোট ছোট প্রায় ১২০০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!