Breaking News

বিশ্বে শল্য চিকিৎসার জনক আচার্য সুশ্রুত, আধুনিক ভারতেই মূল্যহীন

অর্বিট ডেস্ক– বারাণসী। ভারতের যতগুলি প্রাচীন জনপদ রয়েছে, তার মধ্যে অন্যতম বারাণসী।  প্রচীন পৌরাণিক গাথার মতে, কৈলাসের পর বাবা ভোলেনাথের দ্বিতীয় ঘর কাশী।  বারাণসী মানেই ঘাট, অসংখ্যা মন্দির, গলি নয়। এই প্রচীন জনপদে ছড়িয়ে ছিড়িয়ে রয়েছে অসংখ্য কাহিনি।  যার টানে বহু দেশী বিদেশী পর্যটক ছুটে আসেন এই নগরে।

বারাণসী, প্রচীন মুনি, ঋষিদের তপোভূমি। বিদ্যাচর্চার ভূমি। এই বারাণসীতেই আয়ুর্বেদ শাস্ত্রকে কালজয়ী করে তুলেছিলেন সুস্রুত।  আজ গোটা বিশ্বজুড়ে মডার্ন মেডিসিন বা অ্যালোপ্যাথি চিকিত্সা ব্যবস্থার রমরমা।  যা পুরোপুরি পাশ্চাত্য দুনিয়ার প্রভাব।

অথচ সার্জারি বা শল্যপচার চিকিত্সার জনক ছিলেন এক এবং অদ্বিতীয় মহর্ষি সুস্রুত।  তাও ২ হাজার ৬০০ বছর আগে।  প্রাচীন ভারতের এই ঋষি ৩০০ সার্জারির উদ্ভাবন করেছিলেন।  এবং তাঁর শিষ্যদের মধ্যে সেই শিক্ষাদানও করেছিলেন। প্রচীন ভারতের আয়ুর্বেদশাস্ত্র রয়েছে হাজার হাজার বছর ধরে। কিন্তু কোনও অত্যাধুনিক যন্ত্র ছাড়াই সুশ্রুত কীভাবে অনুপ্ররণা পেয়েছিলেন জটিল জটিল সার্জারি করার?

ভারতের সেরা সিল্ক শাড়ি, জাঙ্ক জুয়েলারি ও লেদার ব্যাগের সেরা সম্ভার-ORDERPRIME.IN

আজ থেকে প্রায় ২ হাজার ৬০০ বছর আগে, উত্তর ভারতের প্রাচীন ও পবিত্র শহর কাশীতে বাস করতেন মহর্ষি সুস্রুত।  কিংবদন্তী রয়েছে, কাশীরাজ দিবদাসের কাছেই প্রচীন আয়ুর্বেদশাস্ত্রের জ্ঞান অর্জন করেন সুস্রুত।  পরে তিনি বৈদ্য হয়ে ওঠেন।

আর বৈদ্য হওয়ার কারণে, সেই সময় যুদ্ধে আহত সৈন্যদের চিকিত্সা করতেন।  এই আহত সৈন্যদের দুঃসহ অবস্থা দেখেই সার্জারির কথা মাথায় আসে। সেই সময় চোর, ডাকাত বা অন্য অপরাধীদের নাক কেটে দেওয়ার নির্দেশ দিতেন রাজারা।  সেই সময় তিনি নাকের প্লাস্টিক সার্জারি বা রাইনোপ্লাস্টি সার্জারির আবিষ্কার করেন। 

মজাদার ক্যুইজে অংশ নিতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হয়ে যায়

সুস্রুত রচিত সুশ্রুত সংহিতা থেকে ৩০০ মতো সার্জারির কথা জানা যায়। সেই সূত্র ধরলে বিশ্বের প্রথম ছানি অপারেশন করেন সুশ্রুত।  ঠিক এই কারণে মহর্ষি সুশ্রুতকে ফাদার অফ অল সার্জারি বলা হয়।

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

কাশ্মীরের এই পাঁচটি জায়গা একদম অফবিট, এবারে সফরের তালিকায় অবশ্যই রাখুন

স্বাতী চ্যাটার্জি- ভূস্বর্গ কাশ্মীর, মুঘল সম্রাট এই উপত্যকা দেখার পর বলেছিলেন, পৃথিবীতে যদি স্বর্গ বলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!