Breaking News

ব্যবসা করতে চান? সাহায্য কোথায় পাবেন? রইল তার খুঁটিনাটি

অর্বিট ডেস্ক-ধীরে ধীরে সরকারি চাকরির বাজার সঙ্কুচিত হয়ে আছে, পশ্চিমী দুনিয়ার হাওয়া এশিয়াতেও প্রভাব ফেলেছে গত কয়েক বছরে তার বড় প্রমাণ ভারতের অর্থনীতি। সেই তুলনায়, ভারতে গত কয়েক বছরে নতুন উদ্যোগপতিদের সংখ্যা বেড়েছে। কর্পোরেট সেক্টর নবজীবন পাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নতুন সোপান তৈরির চেষ্টা চালাচ্ছেন মেকিং ইন্ডিয়া। অর্থাত দেশী উচ্চ মানের পণ্য আন্তর্জাতিক বাজারে ছড়াতে পারলে, দেশের লাভ।

ফলে অনেকেই চুপিসারে পণ্য প্রস্তুত ও পরিষেবার দিকে ঝুঁকছেন। আপনিও একটু বুদ্ধি খাটিয়ে চলতে পারলেই আগামী কয়েক বছরেই হয়ে যাতে পারেন নামকরা উদ্যোগপতি।

ব্যবসা করতে গেলে যেমন আইডিয়ার প্রয়োজন তেমনই দরকার পুঁজির। অনেকেই পুঁজির অভাবে ব্যবসা দাঁড় করাতে পারেন না। কিন্তু এমন বহু মানুষ আছে, যাঁদের ব্যক্তিগত পুঁজি তেমন নেই, অথচ বাণিজ্যে লক্ষ্মী বসিয়ে ফেলেছেন। আজকের পর্বে থাকছে সেই আলোচনা।

বড় শিল্পের মতো, বাজারে ক্ষুদ্রশিল্প, হস্তশিল্পের চাহিদা রয়েছে, মাদুর বাঁশ, বেত, শআঁখ, চামড়া, মাটি, প্লাস্টার অব প্যারিসের তৈরি জিনিস, টেরাকোটা, কাঠ খোদাইয়ের জিনিসের কদর রয়েছে। আর এর চাহিদা রয়েছে দেশের পাশাপাশি বিদেশেও। আর অনলাইনের যুগে বাজার এখন হাতের মুঠোয়।

রাজ্যসরকার ক্ষুদ্র শিল্প বিকাশের জন্য বেশ কয়েকটি ক্ষেত্রে বিশেষ গুরুত্ব দিয়ে থাকেন।

১। পর্যটন ও পর্যটন সংক্রান্ত ব্যবসা। ২। জুয়েলারি ও জেমস ৩। খনিজ সামগ্রির কাঁচামাল থেকে বিভিন্ন সামগ্রি তৈরির কারখানা। ৪ প্রাধন প্রধান অতি প্রয়োজনীয় ওষুধ, রসায়ন ও অন্যান্য ওষুধপত্র তৈরির কারখানা। ৫ ওষুধী গাছগাছড়া, রাবার পামতেল, ও চা চাষ। ৬। খাদ্য সংরক্ষণ ভোজ্য তেল ও সব্জি সংরক্ষণ। ৭। চামড়া ও চামড়াজাত সামগ্রি তৈরির কারখানা। ৮। সুতি বস্ত্রের কারখানা। ইত্যাদি।

যে কোনও ছোট ব্যবসা বা কারখানা গড়তে গেলে সরকারি বিভিন্ন দফতরে যেতে হয়। অনেক ক্ষেত্রে অনেক সময় হয়রানির শিকার হতে হয় যোগাযোগের অভাবে। সেই কারণে রাজ্যসরকারের তৈরি করেছে স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন বা সিডা। এই এক দফতরে প্রায় প্রায় সব দফতরের ক্লিয়ারেন্স পাওয়া যায়।

সাহায্য কোথায় পাবেন?

১। ক্ষুদ্র শিল্প গড়ার স্কিমের জন্য- বিভিন্ন ধরণের স্কিম ও প্রোজেক্ট তৈরি করতে এরা সাহায্য করে থাকেন। স্মল ইন্ড্রাস্ট্রিজ সার্ভিস ইন্সটিটিউট। ১১১ ও১১২ বি টি রোড -কলকাতা ৭০০০৩৫

২। শিল্পে দূষণ নিয়ন্ত্রণ- এই বিষয়টির জন্য আপনাকে যেতে হবে ওয়েস্ট বেঙ্গল পলিউশন কন্ট্রোল বোর্ড, ইন্ডাস্ট্রি হাউস (তৃতীয় তল) ১০ ক্যামাক স্ট্রিট কলকাতা ৭০০০১৭।

৩। চিমনি সংক্রান্ত- চিমনির ধোঁয়ার জন্য কারখানায় যো কোনও দ্রব্য উত্পাদন করতে গেলে চিমনি দিয়ে ধোঁয়া বের হয়ে থাকে। ঝোঁয়া থেকে যে দূষণ হয়, তা নিয়ন্ত্রণনের জন্য ডিরেক্টরেট অফ স্মোক ন্যইসেন্স ৬০ বি চৌরঙ্গী রোড কলকাতা ৭০০০২০।

৪। ডেভেলপমেন্ট প্রোগ্রাম ট্রেনিং ও প্রোজেক্ট রিপোর্ট- ব্যাবসা করার অন্ত্রেপ্রনিয়রশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাে ট্রেনিং নিতে ও প্রোজেক্ট রিপোর্ট তৈরি করার জন্য য়োগাযোগ করতে হবে- ওয়েস্টবেঙ্গল কন্সালটেন্সি অর্গানাইজেশন বা ওয়েবকন। ঠিকানা চ্যাটার্জি ইন্টারন্যাশনাল, ৫তল ৩৩ এ জওহরলাল নেহেরু রোড, কলকাতা ৭০০০৭১।

৫। কৃষিভিত্তিক শিল্পের জন্য- কৃষিসংক্রান্ত শিল্প গড়তে গেলে বা এ বিষয়ে প্রশিক্ষণ ও উত্পাদিত সামগ্রির বাজার সংক্রান্ত বিষয়ে জানতে যোগাযোগ করতে হবে- ডিরেক্টরস অফ মার্কেটিং, ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার, সি আই টি বিল্ডিং পি ১৬, ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেস, কলকাতা ৭০০০০১

দ্বিতীয় পর্ব

নজর রাখুন আগামী পর্বে, সমস্ত পর্ব নজর রাখতে আমাদের ফেসবুকপেজ ফলো করুন-

https://www.youtube.com/watch?v=2WS5ON2NEqk
আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন- ORBIT NEWS
আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

ইন্টিগ্রেটেড ফার্মিঙে দিশা দেখাচ্ছে অনিতা, মাসে আয় ৭ লক্ষ

অর্বিট ডেস্ক– স্কুলে পড়ার সময় ৯০ শতাংশ মধ্য ও নিম্নমেধার পড়ুয়াদের শুনতে হয়েছে, ‘তোদের মাথায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!