Breaking News

হিন্দু রাজাদের তৈরি অদ্বিতীয়, রহস্যময় অজেয় দুর্গ হিন্দুস্থানের অহংকার দেবগিরি

অর্বিট ডেস্ক– উঁচু উঁচু দেওয়াল, বিশালাকার সিংহদরজা, উঁচু বুর্জ, ভয়ঙ্কর খাদ। শত্রুপক্ষের আচমকা হামলা থেকে সম্পত্তি ও প্রজাদের প্রাণ বাঁচাতে কখনো তৈরি করা হয়েছিল। কিন্তু এখনও সেসব নির্জন, শান্ত…বলা ভালো খন্ডহরে পরিনত হয়েছে।

পৌরাণির গ্রন্থে, বেশ কিছু প্রকার দুর্গের বিস্তারিত বর্ণনা রয়েছে, তার মধ্যে অন্যতম চারটি। ১। ধনবোদুর্গ–মরুভূমিতে তৈরি দুর্গ। ২। মহীদুর্গ-মাটি দিয়ে বানানো দুর্গ। ৩। জল দুর্গ- জলের মধ্যে তৈরি দুর্গ। ৪। গিরি দুর্গ-পাহাড়ে গড়ে তোলা দুর্গ।

ঔরঙ্গবাদ থেকে ১৪ কিলোমিটার দূরে রয়েছে, দৌলতাবাদ। খ্রিস্টপূর্বাব্দের অনেক আগে থেকেই এই অঞ্চল ঋষিমুনিদের তপোভূমি বলে পরিচিত ছিল। তাই এই অঞ্চলকে দেবতাদের নিবাস, দেবগিরি বলা হত।এর পরেই আসে সম্রাট অশোকের সময়কাল। সর্ব ধৰ্ম সমন্বয়ে এই পর্বতমালা তাদের মন্ত্রে গমগম করে উঠতো।

২য় খ্রিস্টপূর্বাব্দে দক্ষিণে ‌যখন সাতবাহন সাম্রাজ্যের স্থাপন হয়, তখন এই দেবগিরি তাদের সিংহদরজায় পরিণত হয়। এর পরে সামবাহন সাম্রাজ্যের ইতিহাসে নানা উত্থান পতন দেখা দেয়। দক্ষিণাপথ বেশ কয়েকটি রাজ্যে পরিণত হয়।একাদশ শতকে চালুক্যরা দুর্বল হয়ে পড়ে, আর কল্যাণ রাজ্য তিনটি ভাগে বিভক্ত হয়। ‌যাদবদের দকলে ‌যায় দেবগিরি, কাকতীয়দের দখলে ‌যায় ওয়ারেঙ্গল এবং হোয়েশালাদের দখলে থাকে দ্বার সমুদ্র।‌

যাদবেরা, সেন দেশকে নিজেদের রাজ্য বানিয়ে নেয়। এবং ভিল্লম (পঞ্চম) ১১৮৭ সালে দেবগিরিকে নিজেদের রাজধানি বানিয়ে নেয়। তখন থেকেই ‌যাদবদের দেবগিরির ‌যাদব বলে পরিচিতি হতে থাকে। বিস্তারিত- ভিডিওতে চ্যানেলটি সাবস্ক্রাইব করতে ভুলবেন না। TRAVEL TV BANGLA

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

খুব সহজে আমেরিকার নাগরিক হওয়ার পথ ‘ডঙ্কি রুট’- এক অজানা কাহিনি

পূর্ণেন্দু ব্যানার্জি- আমেরিকা, স্বপ্নের দেশ। একবার পৌঁছতে পারলেই একটা জীবন পরিপূর্ণ। অর্থ, আভিজাত্য, বৈভব, সামাজিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!