Breaking News

জানেন কি পিঁয়াজের পঞ্চবাণ রহস্য


প্রকৃতির মধ্যে জন্ম নেওয়া অধিকাংশ ফলই প্রাণী জগতের জন্য উপকারী। তবে মানব জাতি সাধারণত যে সমস্ত ফল ও শাক সব্জি ব্যবহার করে থাকে তা প্রত্যেকটি উপকারী। পিঁয়াজ মূলত পুষ্পজাতীয় গাছ হিসেবে পরিগণিত, এই গোষ্টীকে অ্যালিয়াম জেনাস বলা হয়। এই গোত্রের মধ্যে, পিঁয়াজের সমস্ত প্রজাতি, রসুন, পিঁয়াজকলিকে ধরা হয়। শাক সব্জির মধ্যে প্রটুর পরিমাণে ভিটামিন, মিনারেল ও প্রোটিন উপাদান রয়েছে, যেগুলি স্বাস্থ্যের প্রতি অত্যন্ত জরুরি। পিঁয়াজকে শুধু সব্জি হিসেবে নয় প্রাচীন সময় ওষুধ হিসেবেও ব্যবহার করা হয়েছে। একটা সময়ে মাথাধরা, হার্টের সমস্য এবং মুখের ঘা হলে পিঁয়াজের নির্যাসকে কাথ তৈরি করে ব্যবহার করা হত। এবার আসা যাক, ৯টি প্রধান উপকারী তথ্যে।


১। ভিটামিনস মিনারেলসে ভরপুর
পিঁয়াজের মধ্যে রয়েছে কম ক্যালোরি কিন্তু অনেক বেশি ভিটামিন ও মিনারেলস। একটি মাঝারি মানের পিঁয়াজে থাকে ৪৪ ক্যালোরি, যদিও ভিটামিনস, মিনারেলস এবং ফাইবার যথেষ্ট পরিমাণে রয়েছে।
একমাত্র এই শব্জিতে রয়েছে উচ্চমানের ভিটামিন সি। পিঁয়াজের আরো বড় গুন হল, শরীরের ইমিউন সিস্টেমকে ধরে রাখে, কোলাজেন উতপাদন করে এবং শরীরের টস্যু রিপায়ার করে ও আয়রণ শুষে নেয়।
পিঁয়াজের মধ্যে থাকা ভিটামিন সি একটি শক্তিশালী অ্যন্টি অক্সিডেন্ট হিসেবে শরীরের সমতা রক্ষা করে। পিঁয়াজের মধ্যে রয়েছে ভিটামিন বি। সেই সঙ্গে folate (B9) এবং pyridoxine (B6) — যা মেটাবলিজিম ধরে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। রক্তের লোহিত কনিকা তৈরি ও নার্ভগুলিকে সচল রাখতে গুরুত্বপূর্ণ অংশ নেয়। সবচেয়ে আরও জরুরি তথ্য অধিকাংশ মানুষের ক্ষেত্রে দেখা গিয়েছে, পটাশিয়ামের অভাবে বহু মানুষের নানা সমস্যা দেখা দেয়। পিঁয়াজ পটাশিয়ামের অভাব পূরণের একটি বড় সোর্স। আমাদের শরীরের কোষের সাধারণ কার্যক্ষমতা, হরমোনের সাম্যতা, নার্ভের মধ্যে ইলেট্রো কেমিক্যাল ব্যলেন্স, কিডনি, পেশী সচল রাখতে পটাশিয়াম জরুরি।


২. পিঁয়াজ হার্টের বন্ধু হতে পারে।
পিঁয়াজের মধ্যে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে, যা cholesterol levels কমায়, triglycerides কম করে, inflammation এর বিরুদ্ধে লড়াই করে। এর ফলে হার্ট অ্যাটাকের আশঙ্কা অনেকটা কমে যায়। পিঁয়াজে anti-inflammatory উপাদান থাকায় উচ্চ রক্তচাপ কমায়। এ ছাড়া রক্ত যাতে ঠিক ঠাক সচল থাকে সেদিকে নজর রাখে। একটি পরীক্ষায় গিয়েছে ৫৪ জন মহিলার ক্ষেত্রে দেখা গিয়েছে, তাঁদের with polycystic ovarian syndrome (PCOS) রয়েছে। তাঁদের রোজ ৪০-৫০ গ্রাম কাঁচা পিঁয়াজ খেতে দেওয়া হয়। আট সপ্তাহ পর রুটিন চেকাপে ধরা পড়ে LDL cholesterol আগের তুলনায় অনেক কম।


৩। অ্যন্টিওক্সিডেন্ট Antioxidants উপাদানে ভরপুর
এমন কিছু ভয়ঙ্কর রোগ আছে, যা শরীরে কোষকে শেষ করে দিলে, তার নতুন করে সংযোজন হয় না। ফলে সেই রোগকে নিয়ন্ত্রণ করতে না পারলে অকালে মৃত্যুর সম্ভাবনা থাকে। ক্যান্সার, ডেয়বেটিক, উচ্চ রক্তচাপ, হার্টের সমস্য। এ সবের পিছনে আমাদের খাদ্যভ্যাস, লাইফস্টাইল দায়ী। বিগড়ে যায়, শরীরের ভারসাম্য। সেখানে জটিল ও দুরারোগ্য রোগকে কাছে ঘেঁতে না দেওয়ার ক্ষেত্রে পিঁয়াজের ভূমিকা অপরিসীম।
বিশেষ করে লাল পিঁয়াজের মধ্যে রয়েছে anthocyanins উপাদান। ৪৩৮৮০ পুরুষের মধ্যে একটি নিরিক্ষায় দেখা গিয়েছে, যাঁরা নিয়মিত খাবারের সঙ্গে anthocyanins গ্রহণ করেন ( প্রায় ৬১৩ মিলিগ্রাম) তাঁদের ১৪ শতাংশ হার্ট অ্যাটাকের আশঙ্কা কম।


৪। উপাদান রয়েছে ক্যান্সারের সঙ্গে লড়াই করার।
পরীক্ষায় দেখা গিয়েছে, ক্যান্সার রোগের বেশ কিছু ক্ষেত্রে পিঁয়াজ বেশ গুরুত্বপূর্ণ ইতিবাচক ভূমিকা নেয়। যেমন stomach and colorectal ক্যান্সারের ক্ষেত্রে ঝুঁকি অনেকটা কমিয়ে দেয়। বিশ্বজুড়ে বহু জায়গাতেই নানা পরীক্ষা নিরিক্ষা চলছে। কিছু জার্নালে প্রকাশিত হয়েছে, যাঁরা খবারের সঙ্গে কাঁচা পিঁয়াজ ব্যবহার করেন, তাঁদর colorectal cancer এ আক্রান্ত হওয়ার আশঙ্কা ১৫ শতাংশ কম।


৫ মধুমেহ বা Blood Sugar নিয়ন্ত্রণে সাহায্য করে পিঁয়াজ।
গবেষকদের দাবি, কাঁচা পিঁয়াজ মধুমেহ বা blood sugar নিয়ন্ত্রণের ক্ষেত্রে বেশ ভালো ভূমিকা নিতে দেখা গিয়েছে। এটি ডায়াবেটিক ও প্রি ডায়াবেটিক রোগীর ক্ষেত্রে প্রযোজ্য।
একটি গবেষণা দেখা গিয়েছে, লাল কাঁচা পিঁয়াজ টাইপ ২ ডায়াবেটিক রোগীদের খেতে দেওয়া হয়। অন্য কোনও ওষুধ ছাড়াই অধিকাংশের সুগার লেভেল কম দেখা যায়।
সুগার রোগ নিয়ন্ত্রণে না থাকলে , কিডনি, লিভার, চোখ, হার্ট ধীরে ধীরে নষ্ট করতে শুরু করে। সেখানে পিঁয়াজ পরিমিত হারে ব্যবহার করতে পারলে, সুগার নিয়ন্ত্রণের ক্ষেত্রে যেমন ব্যবস্থা নেওয়া যায়, তেমন শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গ প্রত্যঙ্গ ঠাক ঠাক কাজ করতে থাকে।

আমাদের চ্যানেলে যুক্ত হয়ে যান

About Orbit News

Check Also

চুল ঝরে পড়ছে? জানুন আসল কারণ

আপনি কি খেয়াল করছেন, স্নান করতে গিয়েছে আগের থেকে চুল বেশি ঝরছে! তাহলে এখনই সচেতন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!